Home / CPD in the Media / পোশাক খাতের উন্নয়নে সহায়তা দেবে সিপিডি

পোশাক খাতের উন্নয়নে সহায়তা দেবে সিপিডি

Published in সমকাল  on Sunday, 8 October 2017 

সমকাল প্রতিবেদক

তৈরি পোশাকের নিট খাতের উম্নয়নে কৌশলগত সহযোগিতা দেবে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। বিশেষ করে পোশাকের মধ্যে পণ্য বৈচিত্র্য আনা ও নতুন বাজার সম্প্রসারণের সুযোগ এবং চ্যালেঞ্জ চিহ্নিত করে এ বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হবে।

নিট পোশাক উৎপাদন এবং রফতানিকারক ব্যবসায়ীদের সংগঠন বিকেএমইএর সঙ্গে সিপিডির এ-সংক্রান্ত এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। গত শুক্রবার বিকেএমইএর ঢাকা অফিসে অনুষ্ঠিত বৈঠকে বিকেএমইএর প্রতিনিধিত্ব করেন সভাপতি সেলিম ওসমান। সিপিডির প্রতিনিধিত্ব করেন গবেষণা পরিচালক ড. খোন্দকার গোলাম মোয়াজ্জেম। বিকেএমইএর দ্বিতীয় সহসভাপতি ফজলে শামীম এহসান ও সিপিডির কর্মসূচি সমল্প্বয়ক লায়লা ফেরদৌস বৈঠকে উপস্থিত ছিলেন।

বিকেএমইএর সভাপতি বলেন, নিট খাত দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ খাতের উম্নয়নে সমতাভিত্তিক এবং অন্তর্ভুক্তিমূলক নীতিনির্ধারণ করা প্রয়োজন, যাতে মালিক-শ্রমিক উভয়ের স্বার্থ সুরক্ষিত হয়। বিপণনের ক্ষেত্রেও পণ্যের দরের ওঠানামা, বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি, ফ্যাশন চাহিদা ইত্যাদি বিভিম্ন প্রয়োজনীয় সহায়তাসহ প্রয়োজনীয় উম্নয়ন পরিকল্পনা নির্ধারণে সহায়তা দিতে সিপিডিকে অনুরোধ জানান তিনি। সিপিডির আরএমজি স্টাডিতে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার আশ্বাস দেন তিনি। বৈঠকে গোলাম মোয়াজ্জেম বলেন, সিপিডির গবেষণায় নিট পোশাকের উম্নয়নে বিকেএমইএর প্রয়োজনভিত্তিক বিভিম্ন বিষয়কে গুরুত্ব দেওয়া হবে। এ বিষয়ে আবারও বসে প্রয়োজনীয় কৌশল নেওয়া হবে।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *