রাজস্বের কম প্রবৃদ্ধি দেশীয় অর্থায়ন ব্যয় শ্লথ হওয়ার কারণ হতে পারে: ড. মোয়াজ্জেম

Published in শেয়ার বিজ  on Monday, 12 February 2018

অর্থবছরের সাত মাসে এডিপি বাস্তবায়ন ৩৩ শতাংশ

মাসুম বিল্লাহ

চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম সাত মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ৩৩ দশমিক ৩৫ শতাংশ। টাকার অঙ্কে এর পরিমাণ ৫৪ হাজার ৭১৮ কোটি টাকা। আর শতাংশের হিসাবে গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন বাস্তবায়ন হয়েছে সরকারের নিজস্ব তহবিল (জিওবি) থেকে। এর জন্য প্রকল্প বাস্তবায়নের ধীরগতিকে দায়ী করেছেন বিশ্লেষকরা।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্রে জানা যায়, চলতি অর্থবছর এডিপিতে মোট বরাদ্দ এক লাখ ৬৪ হাজার ৮৫ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব অর্থায়ন ৯৫ হাজার ৫১৫ কোটি, প্রকল্প সাহায্য ৬০ হাজার ৪১৬ কোটি এবং বিভিন্ন সংস্থার নিজস্ব অর্থায়ন আট হাজার ১৫৪ কোটি টাকা। জানুয়ারি পর্যন্ত অর্থবছরের প্রথম সাত মাসে সার্বিক বাস্তবায়ন হয়েছে ৩৩ দশমিক ৩৫ শতাংশ। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় হয়েছে ২৮ হাজার ৬৭৭ কোটি টাকা, যা মোট বরাদ্দের ৩০ দশমিক শূন্য দুই শতাংশ। এ বাস্তবায়ন হার গত পাঁচ বছরের মধ্যে সর্বনি¤œ। গত অর্থবছর একই সময়ে নিজস্ব তহবিল বাস্তবায়ন হার ছিল ৩৬ দশমিক ৬৩ শতাংশ, তার আগের অর্থবছর এ হার ছিল ৩১ শতাংশ। ২০১৪-১৫ অর্থবছরে যা ছিল ৩৩ এবং তার আগের অর্থবছর ছিল ৩৫ শতাংশ। তবে শতাংশের হিসাবে কমলেও টাকার অঙ্কে বেড়েছে বাস্তবায়ন।

অন্যদিকে প্রকল্প সাহায্য ব্যয়ের ক্ষেত্রে গত পাঁচ বছরের মধ্যে চলতি অর্থবছরের প্রথম সাত মাসে বাস্তবায়ন হার সর্বোচ্চ। এ সময়ে প্রকল্প সাহায্য বাস্তবায়ন হয়েছে মোট বরাদ্দের ৩৮ দশমিক ৬৩ শতাংশ। টাকার অঙ্কে যার পরিমাণ ২৩ হাজার ৩৩৬ কোটি টাকা। গত অর্থবছর একই সময়ে এ হার ছিল ২৬ দশমিক ৫২ শতাংশ। তার আগের অর্থবছর ছিল ২৪ শতাংশ। আর ২০১৩-১৪ ও ২০১৪-১৫ অর্থবছরের এ হার ছিল ৩১ শতাংশ। অন্যদিকে বিভিন্ন সংস্থার নিজস্ব অর্থায়নের অর্থ ব্যয় হয়েছে ৩৩ দশমিক ১৯ শতাংশ। টাকার অঙ্কে এর পরিমাণ দুই হাজার ৭০৬ কোটি টাকা।

এদিকে সরকারের নিজস্ব ব্যয় হওয়ার পেছনে দেশীয় অর্থায়নের বড় প্রকল্পগুলোর লক্ষ্যমাত্রা অনুযায়ী বাস্তবায়ন না হওয়া ও রাজস্ব আহরণে প্রত্যাশিত লক্ষ্যমাত্রা অর্জন না হওয়া দায়ী বলে মনে করেন বিশ্লেষকরা।

এ বিষয়ে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম শেয়ার বিজকে বলেন, সার্বিক বাস্তবায়ন হার ও প্রকল্প সাহায্য ব্যয় বৃদ্ধি একটি ইতিবাচক ব্যাপার। তবে দেশি অর্থায়নের প্রকল্পগুলোর ব্যয় কম হওয়ার পেছনে পদ্মা সেতুর মতো বড় প্রকল্পগুলোর অগ্রগতি প্রত্যাশিত লক্ষ্যমাত্রা অনুযায়ী না হওয়ার বিষয়টি কাজ করেছে। তাছাড়া রাজস্ব আহরণ চিত্রও গতানুগতিক। সরকার রাজস্বে যে প্রবৃদ্ধি প্রাক্কলন করেছিল, তার চেয়ে অনেক কম প্রবৃদ্ধি হচ্ছে। এটিও দেশীয় অর্থায়ন ব্যয় শ্লথ হওয়ার কারণ হতে পারে।

অর্থবছরের প্রথম সাত মাসে সর্বোচ্চ এডিপি বাস্তবায়ন করেছে বিদ্যুৎ বিভাগ। তাদের বাস্তবায়ন হার ৬৮ দশমিক ৩৫ শতাংশ। টাকার অঙ্কে এর পরিমাণ ১৫ হাজার ৩৬৬ কোটি। এর পরের অবস্থানে রয়েছে স্থানীয় সরকার বিভাগ। তাদের বাস্তবায়ন আট হাজার ৫৮৩ কোটি টাকা; যা মোট বরাদ্দের ৪০ দশমিক ৪৮ শতাংশ। আর সবচেয়ে কম বাস্তবায়ন হার আর্থিক প্রতিষ্ঠান বিভাগের। তাদের বাস্তবায়ন এক দশমিক ৭৩ শতাংশ। টাকার অঙ্কে এর পরিমাণ দুই কোটি ৫০ লাখ।