Home / Book / বাংলাদেশের অর্থনীতি: বিশ্লেষণ ২০০৭-০৮ এবং অন্তর্বর্তীকালীন পর্যালোচনা ২০০৮-০৯

বাংলাদেশের অর্থনীতি: বিশ্লেষণ ২০০৭-০৮ এবং অন্তর্বর্তীকালীন পর্যালোচনা ২০০৮-০৯

Book Cover: বাংলাদেশের অর্থনীতি: বিশ্লেষণ ২০০৭-০৮ এবং অন্তর্বর্তীকালীন পর্যালোচনা ২০০৮-০৯
Editions:Paperback - First Edition
ISBN: ISBN 978-984-33-1043-9

এ গ্রন্থটি বাংলাদেশের অর্থনীতির তৎকালীন মূল প্রবণতাগুলোকে বিশ্লেষণ করেছে। এই গ্রন্থের ছয়টি অধ্যায়ে সামষ্টিক অর্থনীতির প্রধান প্রধান সূচকসমূহের গতি-প্রকৃতি এবং বর্তমান অবস্থা সম্পর্কে বিশদ বিশ্লেষণ ও আলোচনা রয়েছে। গ্রন্থটির প্রথম অধ্যায়ে উপস্থাপিত হয়েছে ২০০৮-০৯ অর্থবছরের অন্তর্বর্তীকালীন পর্যালোচনা। বিশ্ব অর্থনৈতিক মন্দার প্রভাব, প্রধান প্রধান রাজনৈতিক দল কর্তৃক প্রদত্ত নির্বাচনী ইশতেহার পর্যালোচনা এবং নব-নির্বাচিত সরকারের জন্য চ্যালেঞ্জসমূহ এতে চিহ্নিত করা হয়েছে। দ্বিতীয় অধ্যায়ের প্রতিপাদ্য বিষয় ২০০৭-০৮ অর্থবছরের সামষ্টিক অর্থনীতির পরিস্থিতি বিশ্লেষণ। এ অধ্যায়ে সামষ্টিক অর্থনীতির প্রধান ছয়টি খাতের (প্রবৃদ্ধি, সঞ্চয় ও বিনিয়োগ, সরকারি অর্থায়ন ও আর্থিক খাত, মুদ্রা খাত, প্রকৃত খাত, বৈদেশিক খাত এবং সামাজিক খাত) গতি-প্রকৃতি ও ফলাফলের ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো বিশ্লেষিত হয়েছে।

২০০৮-০৯ অর্থবছরের জাতীয় বাজেট বিশ্লেষণ সংযুক্ত হয়েছে তৃতীয় অধ্যায়ে। চতুর্থ অধ্যায়ে সন্নিবেশিত হয়েছে ২০০৮-০৯ অর্থবছরের জাতীয় বাজেটে অন্তর্ভুক্তির জন্য সিপিডির প্রস্তাবিত সুপারিশমালা। বোরো ধানের উৎপাদন বৃদ্ধির জন্য প্রয়োজনীয় কৃষি উপকরণ বিতরণ কৌশল, এবং বোরো ধান-চাল সংগ্রহ কৌশল ও খাদ্য নিরাপত্তা অর্জনে করণীয় সম্পর্কে আলোচনা ও সুনির্দিষ্ট কিছু কর্মসূচির সুপারিশ করা হয়েছে পঞ্চম ও ষষ্ঠ অধ্যায়ে। তাছাড়া বাজেট নিয়ে আয়োজিত সংলাপের বিবরণী এবং ২০০৭ সালের জুলাই থেকে ২০০৮ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ের উল্লেখযোগ্য অর্থনৈতিক ঘটনাপঞ্জির একটি পর্যায়কক্রমিক উপস্থাপনাও এই গ্রন্থে সংযুক্ত করা হয়েছে।

Price: Tk. 320 USD 30

Hard copy of the book is available at CPD Office

Comments

Check Also

Reimagining South Asia in 2030

The volume contains key takeaways from the deliberations of the four plenary and nine parallel sessions of the SAES IX which focused on a number of relevant cross-cutting issues and a cluster of thematic issues.