Home / CPD in the Media / CPD IRBD study on capital flight cited

CPD IRBD study on capital flight cited

Published in Daily Janata on Sunday, 21 June 2015.

বন্ধ হোক সুইস ব্যাংকে অর্থ পাচার

এক বছর আগে সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে বাংলাদেশিদের টাকা পাচারের বিরুদ্ধে সরকারের পদক্ষেপ নেয়ার কথা শোনা গেলেও তার প্রমাণ মিলছে উল্টোটাই। সরকারি উদ্যোগের কথায় আশাবাদী হয়েই হয়তো সংশ্লিষ্টরা থিতিয়ে যায়। কিন্তু বাংলাদেশ থেকে দেদার অর্থ পাচারে সরকার পুরোপুরিভাবে ব্যর্থ হওয়ায় বিষয়টি আবার চাঙা হয়ে উঠেছে।

জাতীয় দৈনিকের প্রতিবেদন থেকে জানা যায়, বিশ্লেষকরা বলছেন, দেশে বিনিয়োগের পরিবেশ না থাকা এবং রাজনৈতিক অনিশ্চয়তা ও অস্থিরতা এবং নিরাপত্তাহীনতা অর্থ পাচারের বড় কারণ। বৃহস্পতিবার সুইজারল্যান্ডের সুইস ন্যাশনাল ব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, দেশটির বিভিন্ন ব্যাংকে বাংলাদেশি নাগরিকদের জমা টাকার পরিমাণ দিন দিন বেড়েই চলেছে। ২০১৩ সালে যেখানে বাংলাদেশিদের জমা টাকার পরিমাণ ছিল ৩,২৩৬ কোটি টাকা, সেখানে ২০১৪ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৪,৫৫৪ কোটি টাকা। অর্থাৎ এক বছরে জমাকৃত অর্থের পরিমাণ বেড়েছে ৪০.৭২ শতাংশ।

প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, নির্বাচনের বছরগুলোতে সবচেয়ে বেশি অর্থ পাচার হয়েছে। অর্থনীতিবিদরা এক বাক্যে এই পাচারের জন্য দেশে বিনিয়োগের সুষ্ঠু পরিবেশ না থাকাকে দায়ী করেন। বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) মতে, অর্থ পাচার রোধে সরকারের কার্যকর উদ্যোগ নেই। সরকার সত্যি সত্যিই অর্থ পাচার রোধ করতে চায় কি-না, সে ব্যাপারেও সন্দেহ রয়েছে। আরো বলা হয়, অর্থ পাচার রোধ শুধু বাংলাদেশ ব্যাংকের একক চাওয়ার ব্যাপার নয়। বিষয়টি রাজনৈতিক। দেশে রাজনৈতিক বৈষম্য বাড়ছে, একই সাথে অর্থ পাচারের প্রবণতাও যদি বাড়তে থাকে তাহলে সমাজে বিশৃঙ্খলা আরো বাড়বে।

তাই বাংলাদেশ ব্যাংক তথা সরকার সুইস ব্যাংকের প্রতিবেদনকে গুরুত্ব দিয়ে যথাযথ পদক্ষেপ নেবে বলে সবার প্রত্যাশা। সেই সাথে দেশে রাজনৈতিক স্থিতিশীল পরিবেশ এবং বিনিয়োগবান্ধব পরিবেশ আশা করে।

 

Published in Dinkal

Comments

Check Also

Press Reports on State of the Bangladesh Economy in FY2017-18 (First Reading)

Centre for Policy Dialogue (CPD) organised a media briefing on the release of the State of the Bangladesh Economy in FY2017-18 (First Reading) on 13 January 2018 in Dhaka.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *