Home / Op-eds and Interviews / Mustafizur Rahman / স্বল্প মূল্যে পণ্য আমদানির সুবিধা পাবে বাংলাদেশ – মোস্তাফিজুর রহমান

স্বল্প মূল্যে পণ্য আমদানির সুবিধা পাবে বাংলাদেশ – মোস্তাফিজুর রহমান

Published in Bonik Barta on Wednesday, 26 August 2015.

বিপর্যয়ের আশঙ্কায় বৈশ্বিক অর্থনীতি
স্বল্প মূল্যে পণ্য আমদানির সুবিধা পাবে বাংলাদেশ

অধ্যাপক মোস্তাফিজুর রহমান

চীনের শেয়ারবাজার ধসের প্রভাব বিশ্ব অর্থনীতিতে ভালোভাবেই পড়বে। পুরো বিশ্বের অর্থনীতির জন্য এটি একটি ধাক্কা। বাংলাদেশের অর্থনীতিতে এর প্রভাব হবে দ্বিমুখী। প্রথমত. বৈশ্বিক অর্থনীতি গতি হারালে নেতিবাচক প্রভাব পড়বে দেশের রফতানিতে। সেই সঙ্গে বিনিয়োগেও এর একটি প্রভাব থাকবে। দ্বিতীয়ত. বিশ্ব অর্থনীতির হঠাৎ এ ছন্দপতনের প্রভাব পড়বে পণ্য বাজারের ওপর। জ্বালানি তেলসহ অন্যান্য পণ্যের মূল্য আর আগের জায়গায় থাকবে না। ফলে স্বল্প মূল্যে পণ্য আমদানির সুবিধা পাবে বাংলাদেশ।

চীনের শেয়ারবাজার ধসে ব্যাংকিং খাতের বিনিয়োগের বিষয়টি খতিয়ে দেখতে হবে বাংলাদেশকে। সেই সঙ্গে সেদেশের কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা কী ছিল তাও অনুধাবন করে সেখান থেকে শিক্ষা নিতে হবে। তবে হঠাৎ এ ধস চীনের প্রকৃত অর্থনীতিতে পড়বে কিনা, সেটি দেখতে আমাদের আরো অপেক্ষা করতে হবে। যদি প্রকৃতই প্রভাব না পড়ে সেক্ষেত্রে বাংলাদেশকে দেয়া চীনের ঋণও প্রভাবিত হবে না। কারণ বাংলাদেশের জন্য এ সহায়তাগুলো বেশ বড় হলেও চীনের জন্য তা বড় কিছু নয়। ফলে চীন যেভাবে পরিকল্পনা নিয়েছে, সেখানে খুব একটা ব্যত্যয় ঘটবে বলে মনে হয় না।

বিশ্ব অর্থনীতিতে সবাই চীনের অর্থনীতিকে কিছুটা ধীরগতি বা সংকুচিত করার কথা বলছিল। কারণ যেভাবে তারা এগিয়ে যাচ্ছিল, সেটির ভবিষ্যৎ নিয়ে শঙ্কা ছিল। তবে বর্তমানে এটি বিশ্ব অর্থনীতিকে মন্থর করে দেবে বলে মনে হচ্ছে, যার প্রভাব বিশ্ব অর্থনীতিতেই পড়বে।

নির্বাহী পরিচালক, সিপিডি

Comments

Check Also

Press Reports on State of the Bangladesh Economy in FY2017-18 (First Reading)

Centre for Policy Dialogue (CPD) organised a media briefing on the release of the State of the Bangladesh Economy in FY2017-18 (First Reading) on 13 January 2018 in Dhaka.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *