Latest
Home / CPD in the Media / CPD events mention / CPD training on SDGs for government officials

CPD training on SDGs for government officials

Appreciation course on 2030 Agenda for Sustainable Development and Implementation Challenges at the National Level, organised by Centre for Policy Dialogue (CPD) on 10 November 2015

Published in The Financial Express

CPD course on SDGs for govt officials held

Good governance and rule of law must prevail for successful implementation of the Sustainable Development Goals (SDGs) in Bangladesh. This was one of the major observations that came out of the discussion at the appreciation course on 2030 Agenda for Sustainable Development and Implementation Challenges at the National Level,organised by the Centre for Policy Dialogue (CPD) on Tuesday at the BRAC Centre Inn Auditorium of Dhaka. The event was participated by 26 government officials representing various ministries, departments, commissions and training institutions. The objective of the course was to provide the participants with a comprehensive understanding as regards the process and substance of the 2030 Agenda with its goals, targets and possible Indicators;resource gaps and financing of the SDGs and implementation challenges in the context of Bangladesh. The programme included interactive lecture sessions, group works on prioritisation of goals and targets, role of institutions, modalities of partnership and review mechanisms. CPD Distinguished Fellow Dr Debapriya Bhattacharya mentioned that the recently adopted SDGs will pose formidable challenges in terms of implementation, both at the country and global levels. In view of the above, government officials will play a crucial role in implementing the 2030 Agenda in Bangladesh over the coming years. An in-depth understanding about the issues involved and the attendant challenges by key stakeholders will be critically important in terms of implementing the SDGs in Bangladesh, noted Professor Mustafizur Rahman, Executive Director, CPD. The course ended with distribution of certificates, according to a statement.

 

 

Published in The Daily Star

CPD organises course on SDGs for government officials

Star Business Desk

The recently adopted sustainable development goals (SDGs) will pose formidable challenges in terms of implementation, both at the country and global levels, Debapriya Bhattacharya, distinguished fellow of the Centre for Policy Dialogue, said yesterday.

He spoke at a discussion at the appreciation course on “2030 Agenda for sustainable development and implementation challenges at the national level”, at Brac Centre Inn in the capital.

Government officials will play a crucial role in implementing the 2030 Agenda in Bangladesh over the coming years through existence of good governance and rule of law to successfully implement the SDGs, he said.

Some 26 government officials, representing various ministries, departments, commissions and training institutions, attended the discussion.

An in-depth understanding about the issues involved and the related challenges by key stakeholders will be critically important in terms of implementing the SDGs in Bangladesh, said Mustafizur Rahman, executive director of CPD.

The course was aimed at providing the participants with a comprehensive understanding on the process and substance of the 2030 Agenda with its goals, targets and possible indicators; resource gaps and financing of the SDGs and implementation challenges in Bangladesh.

The programme included interactive lecture sessions, group works on prioritisation of goals and targets, role of institutions, modalities of partnership and review mechanisms.

 

 

Published in Samakal

সিপিডির প্রশিক্ষণ কর্মশালায় মতামত
এসডিজি অর্জনে গুরুত্বপূর্ণ বিষয় হবে ‘সুশাসন’

সমকাল প্রতিবেদক

সম্প্রতি জাতিসংঘ গৃহীত এজেন্ডা-২০৩০ বাংলাদেশে সফলভাবে বাস্তবায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হবে আইনের সুষ্ঠু ও যথাযথ শাসন নিশ্চিত করার মাধ্যমে সুশাসন পরিস্থিতি বজায় রাখা। সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত টেকসই উন্নয়ন লক্ষ্য-এসডিজি বিষয়ক দিনব্যাপী এক প্রশিক্ষণ কোর্সে এমন মতামত উঠে আসে। ঢাকার ব্র্যাক সেন্টারে গতকাল মঙ্গলবার ‘টেকসই উন্নয়নের জন্য এজেন্ডা-২০৩০ এবং বাংলাদেশের জন্য বাস্তবায়নের ক্ষেত্রে চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক এ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, কমিশন ও প্রশিক্ষণ ইনস্টিটিউশনের ২৬ জন কর্মকর্তা।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা যা আগামী দেড় দশক ধরে জাতিসংঘের উন্নয়ন এজেন্ডা হিসেবে কাজ করবে, তাতে নিহিত অভীষ্ট লক্ষ্যমাত্রা এবং সম্ভাব্য সূচক, এগুলোর প্রক্রিয়া ও বিষয়গত দিক নিয়ে পূর্ণাঙ্গ একটি ধারণা দেওয়ার উদ্দেশ্যে এ কোর্সের আয়োজন করা হয়।

সিপিডির সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য তার সেশনে উল্লেখ করেন, সম্প্রতি এ উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো সর্বজনীনভাবে গৃহীত হলেও এর বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিটি দেশের জন্যই তার নিজস্ব পরিস্থিতিতে এবং সার্বিকভাবে বৈশ্বিক প্রেক্ষাপটে বিভিন্ন চ্যালেঞ্জ বিদ্যমান। এ অবস্থায় আগামী দিনে বাংলাদেশের জন্য এসডিজির সফল বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের সমন্বিত ভূমিকা হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাংলাদেশে সুষ্ঠুভাবে বাস্তবায়ন করার ক্ষেত্রে এর সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যু ও চ্যালেঞ্জের ব্যাপারে পূর্ণাঙ্গ ধারণা থাকা খুবই গুরুত্বপূর্ণ।

 

 

Published in Bonik Barta

সরকারি কর্মকর্তাদের জন্য সিপিডির এসডিজি বিষয়ক বিশেষ কোর্স

সম্প্রতি জাতিসংঘ গৃহীত এজেন্ডা ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে সফলভাবে বাস্তবায়নে সুশাসন পরিস্থিতি বিরাজ রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর এজন্য আইনের সুষ্ঠু প্রয়োগ ও যথাযথ শাসন নিশ্চিত করাতে হবে। সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি বিষয়ক দিনব্যাপী এক প্রশিক্ষণ কোর্সে এ ধরনের মতামত উঠে আসে। ঢাকার ব্র্যাক সেন্টার ইন-এ গতকাল ‘টেকসই উন্নয়নের জন্য এজেন্ডা ২০৩০ এবং বাংলাদেশের জন্য বাস্তবায়নের ক্ষেত্রে চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক এ প্রশিক্ষণ কোর্সে অংশ নেন সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, কমিশন ও প্রশিক্ষণ ইনস্টিটিউশনের ২৬ জন কর্মকর্তা।

এজেন্ডা ২০৩০ বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা আগামী দেড় দশক ধরে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি হিসেবে কাজ করবে। এর আওতাধীন অভীষ্ট লক্ষ্যমাত্রা এবং সম্ভাব্য সূচকসমূহের প্রক্রিয়া ও বিষয়গত দিকসমূহ নিয়ে পূর্ণাঙ্গ একটি ধারণা দিতে কোর্সটি আয়োজন করা হয়।

এতে লেকচার সেশন ও গ্রুপ ওয়ার্কের সমন্বয়ে অংশগ্রহণভিত্তিক আলোচনার মধ্য দিয়ে এসডিজি-সংশ্লিষ্ট বিভিন্ন দিকের ওপর আলোকপাত করা হয়। আলোচিত বিভিন্ন দিকের মধ্যে বাংলাদেশের উন্নয়নে এসডিজির বিভিন্ন লক্ষ্যমাত্রার গুরুত্বের ক্রম নিরূপণ, এজেন্ডা বাস্তবায়নে বিভিন্ন প্রতিষ্ঠানের ভূমিকা, অংশীদারিত্বের ধরনসমূহ এবং লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতি পর্যালোচনায় কার্যকর পদ্ধতি উল্লেখযোগ্য।

সিপিডির ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য তার সেশনে বলেন, সম্প্রতি এ উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো সার্বজনীনভাবে গৃহীত হলেও এর বাস্তবায়নে প্রতিটি দেশেই অভ্যন্তরীণ ও বৈশ্বিক প্রেক্ষাপটে বিভিন্ন চ্যালেঞ্জ বিদ্যমান রয়েছে। এ অবস্থায় আগামী দিনে বাংলাদেশের জন্য এজেন্ডা ২০৩০-এর সফল বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের সমন্বিত ভূমিকা হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

Published in Prothom Alo

টেকসই উন্নয়ন লক্ষ্য নিয়ে সিপিডির প্রশিক্ষণ কোর্স
সুশাসন ও সংশ্লিষ্ট সব পক্ষের অংশগ্রহণ থাকতে হবে

বাণিজ্য ডেস্ক

জাতিসংঘে সর্বজনীনভাবে সম্প্রতি গৃহীত এজেন্ডা ২০৩০ বা টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো (এসডিজি) বাংলাদেশে সফলভাবে বাস্তবায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হবে সুশাসন পরিস্থিতি বিরাজ রাখা। এ জন্য আইনের সুষ্ঠু ও যথাযথ শাসন নিশ্চিত করার বিষয়ে জোর দিতে হবে।

সরকারি কর্মকর্তাদের জন্য বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত এক প্রশিক্ষণ কোর্সে এমন অভিমত উঠে আসে। এতে বলা হয়, দেশে সংশ্লিষ্ট সব পক্ষের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমেই এসডিজি অর্জন করা সম্ভব।

ঢাকার ব্র্যাক সেন্টার ইনে গত মঙ্গলবার আয়োজিত ‘টেকসই উন্নয়ন এজেন্ডা ২০৩০ ও বাংলাদেশে বাস্তবায়নের ক্ষেত্রে চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক দিনব্যাপী এই প্রশিক্ষণ কোর্সে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, কমিশন ও প্রশিক্ষণ ইনস্টিটিউশনের ২৬ জন কর্মকর্তা অংশ নেন।

সিপিডির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, এজেন্ডা ২০৩০ বা এসডিজি আগামী দেড় দশক ধরে জাতিসংঘের উন্নয়ন এজেন্ডা হিসেবে কাজ করবে। এতে নিহিত অভীষ্ট, লক্ষ্যমাত্রা ও সম্ভাব্য সূচকসমূহ এবং এগুলোর প্রক্রিয়া ও বিষয়গত দিকসমূহ নিয়ে সরকারি কর্মকর্তাদের একটি পূর্ণাঙ্গ ধারণা দিতে কোর্সটির আয়োজন করা হয়েছে। এ ছাড়া এজেন্ডাটি বাস্তবায়নে বাংলাদেশের সামনে ভবিষ্যতে যে বিষয়গুলো চ্যালেঞ্জ হিসেবে দেখা দিতে পারে কিংবা এ ধরনের বৈশ্বিক প্রতিশ্রুতি প্রতিপালনের ক্ষেত্রে অর্থায়ন ও সম্পদের প্রাপ্যতা আসলে কতটুকু রয়েছে, এসব বিষয়ও তুলে ধরা হয়।

সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, সম্প্রতি এ উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো সর্বজনীনভাবে গৃহীত হলেও তা বাস্তবায়নে প্রতিটি দেশের জন্যই তার নিজস্ব পরিস্থিতিতে এবং সার্বিকভাবে বৈশ্বিক প্রেক্ষাপটে বিভিন্ন চ্যালেঞ্জ বিদ্যমান রয়েছে। এই অবস্থায় আগামী দিনে বাংলাদেশের জন্য এজেন্ডা ২০৩০ সফলভাবে বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের সমন্বিত ভূমিকা হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সিপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, দেশে সুষ্ঠুভাবে এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে এর সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যু এবং চ্যালেঞ্জগুলোর ব্যাপারে পূর্ণাঙ্গ ধারণা থাকা খুবই গুরুত্বপূর্ণ।

Comments

Check Also

cpd-undp-concessional-financial-flows-among-southern-countries

Concessional Financial Flows among Southern Countries

The Centre for Policy Dialogue (CPD), in partnership with the United Nations Development Programme (UNDP) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *