Originally posted in প্রথম আলো on 5 July 2022
রপ্তানি আয় পাঁচ হাজার ডলারে উন্নীত হওয়া বাংলাদেশের জন্য আনন্দের ঘটনা। এ রকম একটি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য স্বাধীনতার ৫০ বছর অর্থাৎ ২০২১ সালকে বেছে নেওয়া হয়েছিল। একটু পিছিয়ে গেলেও তা তাড়াতাড়িই করা গেছে। এখন দরকার হচ্ছে, ২০৩০ সালের মধ্যে ১০ হাজার কোটি ডলারের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করা। ১০ শতাংশ হারে প্রবৃদ্ধি হলে সেটা খুবই সম্ভব। তার আগে চারটি কাজ করতে হবে বাংলাদেশকে—পণ্য বহুমুখীকরণ, বাজার বহুমুখীকরণ, প্রযুক্তি বহুমুখীকরণ, বিনিয়োগ বহুমুখীকরণ। পণ্য বহুমুখীকরণে সবার আগে পোশাকের বাইরে পাট, চামড়া, সিরামিক ইত্যাদি খাতে গুরুত্ব দিতে হবে।
ইউরোপের বাইরের দেশগুলোর দিকে নজর দিতে হবে। যেমন চীন, জাপান, রাশিয়া, ব্রাজিল, অস্ট্রেলিয়া, ভারত—এসব দেশে রপ্তানি বাড়াতে হবে। দরকার হচ্ছে তাদের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি করা। বিদেশি ক্রেতা ও ব্র্যান্ডের কাছে বাংলাদেশি পণ্য পৌঁছানোর জন্য দরকার প্রযুক্তি বহুমুখীকরণ। আর বিনিয়োগ বহুমুখীকরণের জন্য দরকার দেশীয় বিনিয়োগের পাশাপাশি বিদেশি বিনিয়োগ উৎসাহিত করা।