Home / Op-eds and Interviews / Debapriya Bhattacharya / মোদীর বাংলাদেশ সফর আঞ্চলিক ক্ষেত্রে প্রভাব বিস্তার করবে – দেবপ্রিয় ভট্টাচার্য

মোদীর বাংলাদেশ সফর আঞ্চলিক ক্ষেত্রে প্রভাব বিস্তার করবে – দেবপ্রিয় ভট্টাচার্য

Audio interview of Dr Debapriya Bhattacharya published in a Voice of America report on Sunday, 7 June 2015.

মোদীর বাংলাদেশ সফর আঞ্চলিক ক্ষেত্রে প্রভাব বিস্তার করবে – ডঃ দেবপ্রিয় ভট্টাচার্য

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরকালে দুই দেশের মধ্যে যোগাযোগ সংযোগ বৃদ্ধির লক্ষ্যে সড়ক, নৌ এবং রেল চুক্তিসহ বেশ কিছু চুক্তি হয়েছে। এছাড়া বাণিজ্য এবং বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে বেশ কিছু চুক্তি এবং সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। কলকাতা-আগরতলা এবং ঢাকা-শিলং-গৌহাটি বাস চলাচলের উদ্বোধন করা হয়েছে। নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের অর্থনৈতিক তাৎপর্য কি, সে সম্পর্কে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ বা সিপিডি’র বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, নরেন্দ্র মোদীর সফর শুধু দু’দেশ নয়, উপ-আঞ্চলিক এবং আঞ্চলিক ক্ষেত্রেও প্রভাব বিস্তার করবে। তিনি বলেন, কিছু সমস্যা হয়তো দেখা দেবে যে সব চুক্তি হয়েছে, তা বাস্তবায়নের ক্ষেত্রে। তাছাড়া যে বিনিয়োগের সম্ভাবনার কথা বলা হয়েছে, তা কতোটা সম্ভব হবে, তাও বিচার্য বিষয়।

এ সম্পর্কে ঢাকা থেকে আমির খসরুর রিপোর্ট।

Download Audio

 

Comments

Check Also

Stronger regional cooperation is very crucial for South Asia to achieve the SDGs: Dr Debapriya

A renewed regional approach to poverty elimination and a regional strategy may be the answer to the success of the SDGs in South Asia," said Dr Debapriya, a distinguished fellow of Centre for Policy Dialogue (CPD).

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *