Home / e-Library / Books / সমসাময়িক উন্নয়ন চিন্তা: ২০১৪ সালে মিডিয়াতে সিপিডি’র নির্বাচিত মন্তব্যসমূহ

সমসাময়িক উন্নয়ন চিন্তা: ২০১৪ সালে মিডিয়াতে সিপিডি’র নির্বাচিত মন্তব্যসমূহ

cpd-media-book-op-ed-interview-comment-2014

সিপিডি তার প্রতিষ্ঠালগ্ন থেকেই গণমাধ্যমের সাথে নিবিড় সম্পর্ক রক্ষা করে আসছে। নীতি গবেষণার ফলাফলকে সাধারণ মানুষের দৃষ্টিগোচরে আনার ক্ষেত্রে গণমাধ্যমের যে অগ্রণী ভূমিকা আছে তা স্বীকৃত সত্য। এ কারণে সিপিডি-র গবেষকরা গণমাধ্যমে সমকালীন বিভিন্ন বিষয়ে কলাম লিখন, সাক্ষাৎকার প্রদান ও মন্তব্য দিয়ে নীতি গবেষণার জটিল বিষয়কে সহজবোধ্যভাবে সাধারণ জনগণের কাছে উপস্থাপন করে থাকেন। বর্তমান গ্রন্থটি এসব প্রয়াসের একটি সংকলিত প্রতিফলন।

সব নিরীখেই সদ্যসমাপ্ত ২০১৪ সাল বাংলাদেশের জন্য ছিল একটি গুরুত্বপূর্ণ সময়কাল। রাজনৈতিক অনিশ্চয়তা, কার্যকর গণতন্ত্রচর্চার অভাব এবং অর্থনীতির ওপর তার নেতিবাচক অভিঘাত বছর জুড়েই ছিল আলোচনার কেন্দ্রে। অনিশ্চয়তার কার্যকারণে অর্থনীতির বিভিন্ন খাতে যে প্রভাব পড়ছে তার বিশ্লেষণ ও আলোচনা বর্তমান গ্রন্থটির একটি মূল প্রতিপাদ্য।

অর্থনৈতিক প্রবণতা ও বাজেট বিশ্লেষণ সিপিডি-র কাজের একটি ধারাবাহিক অংশ। বাজেট প্রণয়নের পূর্বে ও পরবর্তীতে বাজেটের বিভিন্ন প্রস্তাব ও তার যথার্থতা নিয়ে সিপিডি-র গবেষকরা বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিতভাবে লিখে থাকেন।

নারী অধিকারসহ বিভিন্ন নাগরিক অধিকার সিপিডি-র গবেষণায় সবসময়ই গুরুত্ব পেয়েছে। অর্থনীতিতে নারীদের কাজের অবদান, শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার এবং মানবসম্পদের সুষ্ঠু ব্যবহার নিয়ে রচিত প্রবন্ধগুলো বর্তমান সংকলনটিকে সমৃদ্ধ করেছে।

রানা প্লাজা বাংলাদেশের পোশাকশিল্প খাতের একটি ভয়াবহ স্মৃতি। দুর্ঘটনার পর থেকেই রানা প্লাজার শ্রমিকদের সাহায্যের জন্য যেসব প্রতিশ্রুতি দেয়া হয় তার বাস্তবায়ন পর্যবেক্ষণের জন্য সিপিডি মাঠপর্যায়ে তথ্য আহরণ করেছে এবং গবেষণা পরিচালনা করেছে। রানা প্লাজা-পরবর্তী পরিস্থিতি নিয়ে লেখাসমূহ বাংলাদেশের পোশাকশিল্পের উন্নতিকল্পে গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা দেবে বলে আশা করা যায়।

আধুনিক বিশ্বে বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক ও আঞ্চলিক সহযোগিতা বাংলাদেশের অর্থনৈতিক উন্নতিতে একটি প্রধান ভূমিকা রেখে চলেছে। বৈদেশিক সাহায্য, শুল্কমুক্ত সুবিধা, বিদেশি বিনিয়োগ আকর্ষণসহ বিভিন্ন ইস্যুতে প্রকাশিত লেখাসমূহ উদ্যোক্তা, বিনিয়োগকারী ও সাধারণ পাঠককে উপকৃত করবে।

গণতান্ত্রিক, সহনশীল, অর্থনৈতিকভাবে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সিপিডি-র গবেষকরা প্রতিনিয়তই কাজ করে যাচ্ছেন। তারই প্রতিফলন বইটির বিভিন্ন প্রবন্ধে। নানামুখী বিষয়ের অনন্য সম্মিলন উৎসুক পাঠকদের আগ্রহ পূরণে সহায়ক হবে বলে আশা করছি।

Book info
Category: Book
Publication Period: February 2015
ISBN 978-984-8946-20-6
Price: Tk. 300
Comments

Check Also

Financial Express, Page 05,  April 21, 2016

Leaping to a higher growth trajectory: Op-ed citing the State of Bangladesh Economy in FY2015-16 (second reading)

Published in The Financial Express on Thursday, 21 April 2016 Opinion Leaping to a higher growth trajectory Jafar …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *