সরকার ঘোষিত সহায়তা বাস্তবায়নের অনুকূল পরিস্থিতি নেই: ড. দেবপ্রিয় ভট্টাচার্য

“করোনা মহামারি মোকাবেলায় সরকার যেসকল সহায়তার ঘোষণা করছে, দেশে সেগুলো বাস্তবায়ন করার মত অনুকূল পরিস্থিতি নেই। বাংলাদেশে এই মুহুর্তে রাজস্ব আদায়ের হার স্বল্পোন্নত দেশগুলোর মাঝেও স্বল্পতম, এটি ১০ শতাংশও নয়। রাজস্ব আদায় যদি না থাকে, রাজস্ব উদ্বৃত্ত যদি না থাকে, তাহলে সরকার ব্যয় করবে কোথা থেকে? আবার, আমাদের দেশে স্বাস্থ্যখাতে ব্যয় খুবই কম। একটি উন্নয়নশীল দেশ কিভাবে স্বাস্থ্যখাতে মাত্র ১ শতাংশ ব্যয় করে সামনের দিকে এগোবে?”, বলেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

তিনি আরও বলেন, “বৈশ্বিক অর্থনীতি, তথা তার যে সমস্ত বড় বড় অর্থনীতিগুলো আছে এবং প্রান্তিক অর্থনীতি আছে, উন্নয়নশীল দেশগুলো, সবাই একটা মন্দা পরিস্থিতির ভেতর যাবে। এবং এটা আমাদের সাম্প্রতিক কালে যেই বিনিয়োগ, কর্মসংস্থান এবং এর সাথে যেই অন্যান্য আর্থিক কর্মকাণ্ড বন্ধ হয়ে যাওয়ার কারণে, এখান থেকে পুনরুত্থানের সম্ভাবনা বেশ জটিল।”

“মানুষের হাতে পয়সা দিতে হবে, অর্থ সরবরাহ বাড়াতে হবে, যাতে করে মানুষের কর্মসংস্থান হতে পারে, বিনিয়োগ হতে পারে। এবং সেখানে রাষ্ট্রের একটা বড় ভূমিকা থাকবে। কারণ এটাকে নিয়ন্ত্রণ করার বা প্রবাহিত রাখার সব চেয়ে বড় ক্ষমতাধর শক্তি হল রাষ্ট্র।”, মন্তব্য করেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

সম্প্রতি চ্যানেল আই-এর ‘তৃতীয় মাত্রা’র একটি পর্বে এ সকল মন্তব্য করেন সিপিডি’র সম্মাননীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

টক-শো’টি দেখতে ক্লিক করুন এখানে: