সমসাময়িক উন্নয়ন চিন্তা – ৮: ২০২৩ সালে মিডিয়াতে প্রকাশিত সিপিডি’র নির্বাচিত বক্তব্যসমূহ

    সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) ১৯৯৩ সাল থেকে বাংলাদেশের একটি স্বাধীন চিন্তক প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। দেশের আর্থ-সামাজিক উন্নয়নের সঙ্গে সম্পর্কিত উল্লেখযোগ্য নানান বিষয় যেমন অর্থনীতি, শিল্প, বাণিজ্য, বিনিয়োগ, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য, অসমতা, সুশাসন, স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণ, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি), আঞ্চলিক সহযোগিতা প্রভৃতি নিয়ে সিপিডি তথ্যভিত্তিক ও বিশ্লেষণধর্মী গবেষণা করে আসছে। বিবিধ গুরুত্বপূর্ণ বিষয়ে গবেষণার পাশাপাশি সেই গবেষণার ফলাফলকে বৃহত্তর পরিমন্ডলে তুলে ধরার জন্য সিপিডি’র গবেষকরা নিরলস কাজ করছেন।

    উন্নয়ন ইস্যুতে জনসচেতনতা বৃদ্ধির প্রয়াসে সিপিডির গবেষণাধর্মী মতামতসমূহ নিয়মিত প্রকাশিত হচ্ছে বিভিন্ন সংবাদপত্র ও ইলেক্ট্রনিক মিডিয়ায়, যা তার তিন দশকের কর্মকাণ্ডের এক ঐতিহ্যবাহী অংশ। এই ঐতিহ্যের ধারাবাহিকতায় নির্বাচিত মতামত ও সাক্ষাৎকারগুলো ২০১৫ সাল থেকে পূর্ণাঙ্গ বই আকারে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়ে আসছে। বর্তমান গ্রন্থটি ২০২৩ সালে প্রকাশিত সিপিডি গবেষকদের নির্বাচিত বাংলা মতামত, কলাম ও সাক্ষাৎকারের সংকলন।

    এ লেখাগুলোতে জাতীয় বাজেট ও অর্থনীতি, গণতান্ত্রিক উত্তরণ এবং উন্নয়ন ও অগ্রগতি, শিল্প ও বাণিজ্য, জ্বালানি, জেন্ডার ও নারী সমতা, আন্তর্জাতিক সম্পর্ক প্রভৃতি বিষয়ে বক্তব্য রয়েছে। বিষয়বস্তুর উপর ভিত্তি করে বর্তমান সংকলনটিকে ৭টি আলাদা আলাদা অধ্যায়ে ভাগ করা হয়েছে। গণতান্ত্রিক, সহনশীল ও সমৃদ্ধ একটি বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সিপিডি’র গবেষকরা নিয়তই কাজ করে যাচ্ছেন। বইটির প্রবন্ধগুলো তারই প্রতিফলন। নানামুখী বিষয় নিয়ে অনন্য এই সংকলনটি উৎসুক পাঠকদের আগ্রহ পূরণে সহায়ক হবে বলে আশা করছি।

    ISBN: 978-984-98096-7-8PRICE: BDT 420

    Publication Period: February 2024

    Download Book