জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করবে সিপিডি

সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালন করবে। গত সোমবার ২০ জানুয়ারি ২০২০ তারিখে সিপিডি’র বোর্ড অফ ট্রাস্টিজের ৫৪তম সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বোর্ড সভায় সদস্যবৃন্দ গত জুলাই-ডিসেম্বর ২০১৯ সময়ের মধ্যে সিপিডি পরিচালিত বিভিন্ন গবেষণা ও প্রচারণা কার্যক্রমের ব্যাপারে সন্তোষ প্রকাশ করেন। এসবের মধ্যে উল্লেখযোগ্য গবেষণাসমূহ হলো, বাংলাদেশের অর্থনীতি পর্যালোচনা; বাংলাদেশে ব্যক্তি আয়কর থেকে রাজস্ব আহরণের সুযোগ ও সম্ভাবনা; বাংলাদেশে এসডিজি অর্থায়নে সুশাসনের চ্যালেঞ্জ; দেশজ চাহিদার প্রেক্ষাপটে উন্নয়ন অর্থায়নের প্রবাহচিত্র ও মাধ্যম; উন্নয়ন সহায়তার কার্যকারিতার পুনর্বিবেচনা; বাংলাদেশে এসডিজি’র চার বছর; বাংলাদেশে সার্বজনীন অবসর ভাতার কাঠামো; বাংলাদেশের জন্য চীন-ঘোষিত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-এর তাৎপর্য ইত্যাদি।

সভায় সিপিডি আগামী দিনে যে সকল কার্যক্রম হাতে নিতে যাচ্ছে সেগুলো সম্পর্কে বোর্ড সদস্যদের ধারণা প্রদান করা হয়। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো বাংলাদেশে স্থানীয়ভাবে এসডিজি অর্জনে সামাজিক সুরক্ষার গুরুত্ব, এসডিজি বিষয়ে গণমাধ্যমের সক্ষমতা বৃদ্ধি; এসডিজি বিষয়ে সাউদার্ন ভয়েসের একটি আন্তর্জাতিক রিপোর্ট; বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ ও এসডিজি বাস্তবায়নের প্রেক্ষাপটে ক্রমবর্ধমান দক্ষ শ্রমচাহিদা পরিস্থিতির পর্যালোচনা এবং বিশ্ব বাণিজ্য সংস্থায় স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণশীল দেশ হিসেবে বিরাজমান পরিস্থিতি।

সভায় বোর্ড সদস্যগণ জানুয়ারি–জুন ২০২০ সময়কালের জন্য জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সিপিডি’র গবেষণা, সংলাপ, প্রকাশনা ও প্রচারণা সংক্রান্ত সার্বিক কর্মপরিকল্পনা অনুমোদন করেন। এছাড়া সভায় ২০১৯ সালের শেষ ছয় মাসের সংশোধিত বাজেট অনুমোদিত হয়।

সিপিডি’র চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় সিপিডি’র ট্রাস্টি বোর্ডের সদস্য- নিজেরা করি-র সমন্বয়ক খুশী কবির, সাবেক অর্থমন্ত্রী জনাব এম সাইদুজ্জামান, তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য অ্যাডভোকেট সুলতানা কামাল, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, বিশিষ্ট আইনবিদ ড. শাহদীন মালিক, সিপিডি’র সম্মাননীয় ফেলোদ্বয় ড. দেবপ্রিয় ভট্টাচার্য ও অধ্যাপক মোস্তাফিজুর রহমান এবং সিপিডি’র নির্বাহী পরিচালক ও সিপিডি ট্রাষ্টি বোর্ডের সদস্য-সচিব ড. ফাহমিদা খাতুন অংশগ্রহণ করেন। এছাড়াও জনাব এম শফিকুল ইসলাম, পরিচালক, প্রশাসন ও অর্থ, সিপিডি আমন্ত্রণসাপেক্ষে এ সভায় উপস্থিত ছিলেন।