সমসাময়িক উন্নয়ন চিন্তা ৩: ২০১৭-২০১৮ সালে মিডিয়াতে প্রকাশিত সিপিডি’র নির্বাচিত বক্তব্যসমূহ

    সিপিডি প্রতিষ্ঠালগ্ন থেকেই গণমাধ্যমের সাথে নিবিড় সম্পর্ক রক্ষা করে আসছে। নীতি গবেষণার ফলাফলকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে গণমাধ্যমের যে অগ্রণী ভূমিকা আছে তা স্বীকৃত সত্য। এ কারণে সিপিডি’র গবেষকরা গণমাধ্যমে সমকালীন বিভিন্ন বিষয়ে কলাম লিখে, সাক্ষাৎকার প্রদান করে ও মন্তব্য দিয়ে নীতি গবেষণার জটিল বিষয়গুলোকে সহজবোধ্যভাবে সাধারণ জনগণের কাছে উপস্থাপন করে থাকে। বর্তমান গ্রন্থটি ২০১৭-১৮ সালে বিভিন্ন সময়ে জাতীয় পত্রিকা ও ইলেক্ট্রনিক মিডিয়ায় প্রকাশিত মতামতের একটি সংকলন।

    ২০১৭-১৮ সালে সিপিডি স্বল্পোন্নত দেশ (এলডিসি) হতে বাংলাদেশের উত্তরণ এবং টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনে বাংলাদেশের করণীয় ও চ্যালেঞ্জ নিয়ে বিশদভাবে গবেষণা করেছে। এলডিসি সংক্রান্ত গবেষণায় প্রধানত এলডিসি হতে মসৃণ রূপান্তরের জন্য কী করণীয়, উন্নয়নের পরবর্তী ধাপের চ্যালেঞ্জ ও তা মোকাবেলায় নতুন ধরণের সক্ষমতা অর্জনের বিষয়গুলো প্রাধান্য পেয়েছে। এসডিজি সংশ্লিষ্ট গবেষণায় এসডিজি অর্জনে ভবিষ্যতের প্রেক্ষাপটে বাংলাদেশের চ্যালেঞ্জ এবং এসডিজি’র আলোকে ধরিত্রীর রূপান্তরে নাগরিকের মনোভঙ্গির বিষয়গুলো বিশ্লেষণ করা হয়েছে।

    বাংলাদেশের গণতান্ত্রিক উত্তরণে রাজনৈতিক প্রেক্ষাপট, অন্তর্ভুক্তিমূলক সমাজ ও অর্থনৈতিক উন্নয়নের বিষয় বক্তব্যসমূহে প্রতিফলিত হয়েছে। এই সময়কালে সংঘটিত শিশুদের বিপ্লব আমাদের বিবেককে কীভাবে নাড়া দিয়েছে সে প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে। এই সংকলনটিতে বাংলাদেশের সংবিধানে বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শন প্রয়োগের বিষয়টির প্রতি দৃষ্টিপাত করা হয়।

    বাংলাদেশের বাজেট বিষয়ক গবেষণা সিপিডি’র ধারাবাহিক কাজের অংশ। বরাবরের মতোই বাজেটের পূর্বে ও পরবর্তীতে বিশ্লেষণ ও বাজেট বরাদ্দকালে কোন কোন খাতে গুরুত্ব দেওয়া উচিত সে বিষয়ের প্রতি দৃষ্টিপাত করা হয়েছে। এ ছাড়া, বাজেট বাস্তবায়নের বড় চ্যালেঞ্জ, কর্মসংস্থান ও আয় বাড়ানো, কর ফাঁকি বন্ধকরণে জিরো টলারেন্স নীতি ইত্যাদি বিষয় আলোচিত হয়েছে।

    বাংলাদেশের ব্যাংকিং খাতের সংস্কার এ সময়ের আলোচিত একটি বিষয়। সে লক্ষ্যে ব্যাংকিং কমিশন গঠনের প্রয়োজনীয়তা, ঋণখেলাপি, সমস্যা ও করণীয় সংক্রান্ত বক্তব্য উপস্থাপন করা হয়েছে। এ ছাড়া, দেশের শ্রমবাজারে শ্রমিকদের ন্যূনতম মজুরি, নতুন মজুরি কাঠামো, শ্রমবাজারে নারীদের অবস্থার বিষয়ে সমসাময়িক চিত্র তুলে ধরা হয়েছে।

    একটি সময়োপযোগী আলোচনা উপস্থাপন করা হয়েছে দেশের ভেতরে বিরাজমান বৈষম্য ও বিভাজন নিয়ে। আগামী দিনের উন্নয়ন পথরেখায় এই বৈষম্য সমাজ ব্যবস্থায় যে বিভাজন তৈরি করছে, তা অর্থনীতির জন্য সুখকর নয়। এই বৈষম্য কমানো এক ধরণের চ্যালেঞ্জ হয়ে পড়েছে।

    গণতান্ত্রিক, সহনশীল, অর্থনৈতিকভাবে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সিপিডি’র গবেষকরা প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে। তারই প্রতিফলন রয়েছে বইটির বিভিন্ন প্রবন্ধে। নানামুখী বিষয়ের অনন্য এই সম্মিলন উৎসুক পাঠকদের আগ্রহ পূরণে সহায়ক হবে বলে আশা করছি।

     

    প্রথম প্রকাশ: ফেব্রুয়ারি ২০১৯
    ISBN 978-984-34-5797-4
    মূল্য: ৩৭০ টাকা