সমসাময়িক উন্নয়ন চিন্তা ৫: ২০২০ সালে মিডিয়াতে প্রকাশিত সিপিডি’র নির্বাচিত বক্তব্যসমূহ

    নীতি গবেষণার ফলাফলকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে গণমাধ্যমের যে অগ্রণী ভূমিকা রয়েছে, তা স্বীকৃত সত্য। এ কারণে সিপিডি’র গবেষকরা গণমাধ্যমে সমকালীন বিভিন্ন বিষয়ে কলাম লিখে, সাক্ষাৎকার প্রদান করে ও মন্তব্য দিয়ে নীতি গবেষণার জটিল বিষয়গুলোকে সহজবোধ্যভাবে সাধারণ জনগণের কাছে উপস্থাপন করে থাকে। বর্তমান গ্রন্থটি ২০২০ সালের বিভিন্ন সময়ে জাতীয় পত্রিকায় প্রকাশিত এবং ইলেক্ট্রনিক মিডিয়ায় দেওয়া কিছুসংখ্যক মতামতের একটি সংকলন।

    বইটিতে কোভিড অতিমারির বিভিন্ন প্রভাব, সেইসাথে সম্ভাব্য বিপর্যয় মোকাবিলায় নানাবিধ প্রস্তাব ও সুপারিশমালা আলোচিত হয়েছে। এছাড়া কোভিড-১৯ অতিমারি বাজেট প্রণয়ন ও সার্বিক অর্থনীতিতে কী ধরণের প্রভাব ফেলতে পারে, এর প্রভাব বিভিন্ন খাতগুলোতে কীভাবে প্রতিভাত হচ্ছে, সেই সাথে প্রবৃদ্ধি ও জিডিপিকে কীভাবে আরও অন্তর্ভুক্তিমূলক ও টেকসই করা যায়, এসমস্ত বিষয়ে এই বইটিতে আলোকপাত করা হয়েছে।

    বাংলাদেশের ব্যাংকিং খাতের দুর্বলতা নিয়ে সিপিডি বরাবরই সোচ্চার। ব্যাংকিং খাতের দুর্বলতা ও প্রস্তাবিত ব্যাংকিং কমিশন নিয়ে আলোচনা ছাড়াও বইটিতে বিদ্যমান অতিমারির প্রেক্ষিতে আন্তর্জাতিক বাণিজ্যের বিভিন্ন দিক, বিভিন্ন বাণিজ্য চুক্তি, বিনিয়োগ ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে।

    এছাড়া শ্রমবাজারে নারীর সমতা ও দক্ষতা বৃদ্ধি, গ্রামীণ অকৃষি খাত, যুবসমাজের অবস্থা ইত্যাদি চিত্র বইটিতে তুলে ধরা হয়েছে। এই সংকলনটিতে আরও উঠে এসেছে দেশের গণতান্ত্রিক উত্তরণে গণমাধ্যমের ভূমিকা, প্রতিযোগিতাপূর্ণ রাজনীতির গুরুত্ব, গণতন্ত্রের সামনে চ্যালেঞ্জ ইত্যাদি বিষয়সমূহ।

    প্রাসঙ্গিক আরেকটি বিষয় উত্থাপিত হয়েছে, তা হলো স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণের বিষয়টি, বিশেষত কোভিড অতিমারির প্রেক্ষাপটে এই উত্তরণের নানান মূল্যায়ন নিয়ে বইটিতে আলোচনা রয়েছে।

    বইটিতে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে তাঁর বিভিন্ন মতাদর্শ, বিশেষ করে রাজনৈতিক ও অর্থনৈতিক দর্শন এবং বাংলাদেশের অভ্যুদয়ে তাঁর অবদান নিয়ে পৃথকভাবে আলোচনা করা হয়েছে।

    গণতান্ত্রিক, সহনশীল, অর্থনৈতিকভাবে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার ক্ষেত্রে সিপিডি’র গবেষকরা প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে। বইটির বিভিন্ন প্রবন্ধে তারই প্রতিফলন রয়েছে। নানামুখী বিষয় নিয়ে অনন্য এই সংকলনটি উৎসুক পাঠকদের আগ্রহ পূরণে সহায়ক হবে বলে আশা করছি।

     

    প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারি ২০২১
    ISBN 978-984-95073-0-7
    মূল্যঃ ৩৬০ টাকা