জাতীয় বাজেট ২০২৩-২৪ সারসংক্ষেপ: কৃষি

    বাংলাদেশের কৃষি খাতের অর্জিত ক্রমবর্ধমান অগ্রগতি অব্যাহত রাখতে কৃষি বাজেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবার মধ্যে দিয়েইতোমধ্যেই বাংলাদেশ রূপকল্প ২০৪১ বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে। করোনা মহামারী এবং চলমান বৈশ্বিক সংকটের মাঝেও বাংলাদেশের কৃষি খাতের সাফল্য চলমান রয়েছে। ধারাবাহিক এই সাফল্যের ফলস্বরূপ বাংলাদেশ বিশ্বে আজ সর্বোচ্চ ইলিশ উৎপাদনকারীদ্বিতীয় সর্বোচ্চ মাছ ও পাট উৎপাদনকারীতৃতীয় সর্বোচ্চ চালসবজি এবং পেঁয়াজ উৎপাদনকারীচতুর্থ সর্বোচ্চ চা এবং ছাগল উৎপাদনকারী এবং সপ্তম সর্বোচ্চ আলুআম এবং ছাগলের মাংস উৎপাদনকারী দেশ হিসেবে স্বীকৃত।  

    ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে কৃষিখাতে ৪৩ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাবনা করা হয়েছেযা মোট বাজেটের ৫.৭ শতাংশ। বরাবরের ন্যায়এবারের বাজেটেও কৃষকদের জন্য সাশ্রয়ী মূল্যে সারবীজ ও অন্যান্য উপকরণ ও সেচ সুবিধা প্রদানে ভর্তুকির জন্য অর্থ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। টাকার হিসেবে প্রস্তাবিত বাজেটে এই বরাদ্দের পরিমাণ ১৭ হাজার ৫৩৩ কোটি টাকা।  

    আসন্ন অর্থবছরে কৃষিকেন্দ্রিক বেশ কিছু চলমান প্রকল্প এর পাশাপাশি নতুন প্রকল্প শুরু করার প্রস্তাবনা করা হয়েছে। উল্লেখ্যএ বছর বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে কৃষিখাতের জন্য বরাদ্দকৃত অর্থের পরিমাণ ১৬ হাজার ৩৪৬ কোটি টাকা। বার্ষিক এই উন্নয়ন কর্মসূচিগুলো মূলত কৃষি খাতে উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধিপতিত জমির আবাদ ও কৃষিপণ্য বহুমুখীকরণকৃষকদের প্রণোদনা ও পুনর্বাসনকৃষিপণ্য সংরক্ষণপ্রক্রিয়াকরণ ও রপ্তানিকৃষি গবেষণা ও উদ্ভাবনজলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলাস্মার্ট কৃষি খাতের বাস্তবায়নখাদ্য সংরক্ষণ ও বিতরণদেশীয় মাছের প্রজাতি সংরক্ষণমৎস্য ও প্রাণিসম্পদ খাত উন্নয়ন ও আধুনিকায়নসহ ইত্যাদি বিষয়কে প্রাধান্য দিয়ে পরিকল্পনা করা হয়েছে। 

    প্রকাশকাল: জুন ২০২৩

    Download Policy Brief