জাতীয় বাজেট ২০২৩-২৪ সারসংক্ষেপ

    কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় ফিরেছে বাংলাদেশের অর্থনীতি এবং বৈশ্বিক প্রতিবন্ধকতার মাঝেও উন্নয়ন ধারা অব্যাহত রেখেছে। গত পহেলা জুন “উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা” শিরোনামের ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপিত হয়। মহান জাতীয় সংসদে মাননীয় স্পীকার শিরীন শারমিন চৌধুরী এমপি-এর সভাপতিত্বে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি এবং সরকার ও বিরোধী দলের সংসদ সদস্যদের উপস্থিতিতে মাননীয় অর্থমন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল এমপি এ বাজেট উপস্থাপন করেন।

    বর্তমান সরকারের আমলে ২০০৯ সাল থেকে বিগত ১৩ বছরে জিডিপির গড় প্রবৃদ্ধি ছিল ৬.৬ শতাংশ যা ২০১৮-১৯ সালে ৮ শতাংশ অতিক্রম করে (লেখচিত্র ১)। কোভিডকালীন সময়ে ২০১৯-২০ সালে দেশের জিডিপি প্রবৃদ্ধি ছিল ৩.৪৫ শতাংশ, যা বাংলাদেশের উন্নয়নের ধারাবাহিকতা এবং অর্থনৈতিক সক্ষমতাকে নির্দেশ করে। পরবর্তী বছরে (২০২০-২১) বাংলাদেশের অর্থনীতি শক্ত অবস্থানে ফিরে আসতে সক্ষম হয় (লেখচিত্র ১)। পরবর্তী বছরগুলোতে ২০২১-২২ এবং ২০২২-২৩ এর জিডিপির ধারাবাহিক প্রবৃদ্ধি দেশের অর্থনৈতিক পরিস্থিতির ইতিবাচক অবস্থা নির্দেশ করে (লেখচিত্র ১)।

    সংকটময় বৈশ্বিক পরিস্থিতির মাঝেও দেশের মাথাপিছু আয় ২ হাজার ৯৬১ ডলারে উন্নীত হয়েছে (২০২৩-২৪) (লেখচিত্র ১)। আগামী অর্থবছরের জিডিপির প্রবৃদ্ধির হার প্রাক্কলন করা হয়েছে ৭.৫ শতাংশ এবং জিডিপির আকার ধরা হয়েছে ৫,০০৬,৭৮২ কোটি টাকা।

    প্রকাশকাল: জুন ২০২৩

    Download Policy Brief