জাতীয় বাজেট ২০২৪-২৫ সারসংক্ষেপ: স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন

    স্থানীয় সরকার এবং পল্লী উন্নয়ন বাংলাদেশের টেকসই উন্নয়ন ও এসংক্রান্ত লক্ষ্যমাত্রা অর্জনের সাথে সরাসরি সম্পর্কিত। ধনী দরিদ্রের আয়ের বৈষম্য দূর করে সমতা আনয়ন তথা গ্রাম ও শহুরে অর্থনীতির ব্যবধান হ্রাস করে নাগরিকের সমঅধিকার প্রতিষ্ঠাকল্পে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। বর্তমান সরকারের সময়ে গ্রাম উন্নয়নে নেয়া পদক্ষেপের ফলস্বরূপ ইতোমধ্যে গ্রামীণ অর্থনীতিতে প্রাণচাঞ্চল্য এসেছে, মৌলিক পরিষেবাসমূহের সম্প্রসারণ ঘটেছে, গ্রামীণ অবকাঠামোগত উন্নয়ন হয়েছে এবং দারিদ্র্য হ্রাস পেয়েছে।

    বর্তমান সরকার গ্রামাঞ্চলের অবকাঠামো উন্নয়নে বিশেষ গুরুত্ব আরোপ করেছে। বিগত ১৫ বছরে গ্রামাঞ্চলে মোট ৭৮ হাজার ২১৫ কিলোমিটার পাকাসড়ক নির্মাণ করা হয়েছে। এছাড়াও, ১ লক্ষ ২৫ হাজার ৯৭৩ কিলোমিটার পাকা পল্লী সড়ক রক্ষণাবেক্ষণ, ৪ লক্ষ ৪৫ হাজার ৮০৭ মিটার নতুন ব্রীজ নির্মাণ, ১ হাজার ৭৬৭টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ, এবং ৪১৮টি উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ/সম্প্রসারণ করা হয়েছে। ২ হাজার ৯১৯টি গ্রোথ সেন্টার ও হাট বাজার উন্নয়ন এবং ১ হাজার ৫১৬টি সাইক্লোন শেল্টার নির্মাণ/পুনর্নির্মাণ করা হয়েছে। এই সময়কালে শহরাঞ্চলে ১১ হাজার ৫২২ কিলোমিটার সড়ক/ফুটপাত নির্মাণ, ৪ হাজার ৭১৫ কিলোমিটার ড্রেন নির্মাণ, ১৮ হাজার ১০ মিটার ব্রীজ/কালভার্ট নির্মাণ, ৫০টি বাস/ট্রাক টার্মিনাল নির্মাণ ও ৫৭টি কমিনিউটি সেন্টার নির্মাণ করা হয়েছে।

    জনসাধারণের জীবনমান উন্নয়নে সরকার পানি সরবরাহ ও পয়ঃনিঙ্কাশন ব্যবস্থায় অভূতপূর্ব পরিবর্তন এনেছে। বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে সমগ্র দেশের গ্রামাঞ্চলে মোট ১১ লক্ষ ২৪ হাজার ৮০০টি নিরাপদ পানির উৎস, পৌর এলাকায় ১ হাজার ৪৮৪টি উৎপাদক নলকূপ, ১৫৯টি পানি শোধনাগার, ১৭ হাজার ৭৭৯ কি.মি. পাইপ লাইন স্থাপন/প্রতিস্থাপন, ১ হাজার ৬৩ কি.মি. ড্রেন ও ৬৯টি উচ্চ জলাধার স্থাপনসহ পুকুর খনন/পুনঃখনন করা হয়েছে। পানি সম্পদ খাতের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে ১ হাজার ৯২১ কিলোমিটার বাঁধ নির্মাণ/ পুনর্নির্মাণ, ১ হাজার ৯৩৪টি পানি সম্পদ অবকাঠামো/রেগুলেটর নির্মাণ, ৭ হাজার ৪০৫ কিলোমিটার খাল পুনঃখনন, ৩২টি রাবার ড্যাম নির্মাণ করা হয়েছে। এর ফলশ্রুতিতে, ৫ লক্ষ ৩৪ হাজার ১৭৪ হেক্টর জমির জলাবদ্ধতা নিরসন, পানি সংরক্ষণ ও সেচ সুবিধা বৃদ্ধি পেয়েছে।

    প্রকাশকাল: জুন ২০২৪

    Download Policy Brief